বুধবার ১লা মে, ২০২৪ ইং ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন জীবাণু অস্ত্রের ল্যাবগুলো ধ্বংস করুন

আন্তর্জাতিক ডেস্ক :

যুক্তরাষ্ট্রের জীবাণু অস্ত্রের পরীক্ষাগারগুলো ধ্বংসের পদক্ষেপ নিতে কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধানের প্রতি আহ্বান জানিয়েছে ইরানের একদল বিশেষজ্ঞ চিকিৎসক।

তাদের দাবি, যুক্তরাষ্ট্রের জীবাণু অস্ত্রের গবেষণাগারগুলো থেকে মারাত্মক সব ভাইরাস ছড়াচ্ছে।

তারা এও দাবি করেন, অনেকসময় মার্কিনিরা ইচ্ছেকৃতভাবেই এই কাজ করে থাকে। তাদের থামানোর জন্য জীবাণু অস্ত্রের পরীক্ষাগারগুলো ধ্বংস করে দেওয়া দরকার।

ইরানের এসব বিশেষজ্ঞ চিকিৎসকরা জর্জিয়া, ইরাক, কিরঘিজিস্তান, কাজাকিস্তান, পাকিস্তান ও আফগানিস্তানের রাষ্ট্রীয় নেতৃবৃন্দের কাছে একটি চিঠি পাঠিয়ে এ ব্যাপারে জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। খবর ‘পার্সটুডে’।

ওই চিঠির একাংশে বলা হয়েছে, প্রতিদ্বন্দ্বী দেশগুলোতে ছড়িয়ে দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রই প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯) তৈরি করেছে। এ ব্যাপারে বেশ কয়েকটি প্রমাণও আছে।

এ চিঠিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজানের একটি টুইটার বার্তাও তুলে ধরেছেন এসব ইরানি চিকিৎসকরা। ওই টুইটার বার্তায় ঝাও বলেছেন, চীনের উহান শহরে করোনা ভাইরাসের উৎপত্তি ঘটেছে বলে যে ব্যাপক ধারণা ছড়িয়ে দেওয়া হয়েছে সেটা ঠিক নয়। এটিকে অন্য কোনো অঞ্চল থেকে আনা হয়েছে। আর সেটা করেছেন মার্কিন সেনাবাহিনীর সদস্যরা।

প্রসঙ্গত, ইতোমধ্যে বিশ্বের প্রায় ১৮০টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। সারা বিশ্বে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৫ হাজার ৬৬০ জন। আর বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়ে ১০ হাজার ৫০ জন মারা গেছেন।

এদিকে দেশে এখন পর্যন্ত মোট ১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন একজন।

     এই বিভাগের আরও সংবাদ

আর্কাইভ

মে ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১